ছাদে বেল চাষ

ছাদে বেল চাষ

Print
Category: ছাদে বেল চাষ
Published Date Written by Ehteshamul Haque Mallk

 

পেটের পীড়ায় অত্যন্ত উপকারী একটি ফলের নাম বেল । বেল হজম শক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য দূর করে এমনকি আমাশয় নিরাময় করে । কাঁচা কিংবা পাকা দুভাবেই বেল খাওয়া যায় এবং সমান উপকারী । বানিজ্যকভাবে এই ফলের চাষাবাদ নেই বলে বর্তমানে বাজারে বেলের দাম বেশ চড়া । সাধারণত বীজের চারার উপরই নির্ভরশীল থাকায় এই ফল চাষে চাষীদের অনাগ্রহ দেখা যায় । কারণ বীজের চারাতে বেল ধরতে অনেক সময় নেয় । কিন্তু কলমের মাধ্যমেও বেলের বংশবিস্তার সম্ভব । কলমের চারাতে ৩/৪ বছরেই ফল ধরে । এমনকি কলমের মাধ্যমে ছাদেও বেল চাষ করা যায় । 

 

চাষ পদ্ধতিঃ

ছাদে বেলের কলমের চারা লাগানোর জন্য হাফ ড্রাম সংগ্রহ করতে হবে । ড্রামের তলায় ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে । যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে । ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে । এবার ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ৮০-১০০ গ্রাম টি,এস,পি সার, ৮০-১০০ গ্রাম পটাশ সার, ২৫০ গ্রাম হাড়ের গুড়া একত্রে মিশিয়ে হাফড্রামে ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে । যখন মাটি কিছুটা ঝুরঝুরে হবে তখন একটি  সুস্থ সবল কলমের চারা উক্ত ড্রামে রোপন করতে হবে ।  চারা গাছটিকে সোজা করে লাগাতে হবে । সেই সাথে গাছের গোড়ায় মাটি কিছুটা উচু করে দিতে হবে এবং মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে । যাতে গাছের গোড়া দিয়ে বেশী পানি না ঢুকতে পারে । একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেধে দিতে হবে । চারা লাগানোর পর প্রথমদিকে পানি কম দিতে হবে । আস্তে আস্তে পানি বাড়াতে হবে ।

 

অন্যান্য পরিচর্যাঃ

গাছ লাগানোর ৪/৫ মাস পর থেকে নিয়মিত ২৫-৩০ দিন অন্তর অন্তর সরিষার খৈল পচা পানি প্রয়োগ করতে হবে । সরিষার খৈল ১০ দিন পানিতে ভিজিয়ে রাখতে হবে । তারপর সেই পচা খৈলের পানি পাতলা করে গাছের গোড়ায় দিতে হবে । ২ বছর পর থেকে প্রতি বছর ড্রামের আংশিক মাটি পরিবর্তন করে দিতে হবে । ২/৩ ইঞ্চি প্রস্থে এবং ৮-১০ ইঞ্চি গভীরে শিকরসহ মাটি ফেলে দিয়ে নতুন সার মিশ্রিত মাটি দিয়ে তা ভরে দিতে হবে । ১০-১৫ দিন অন্তর অন্তর ড্রামের মাটি কিছুটা খুঁচিয়ে দিতে হবে ।

 

বেলের পোকামাকড় ও রোগবালাইঃ

বেলের উল্লেখযোগ্য কোন রোগবালাই কিংবা পোকামাকড় নেই । মাঝে মধ্যে একধরণের ছোট মাকড়সা দেখা যায় বেল গাছে । পাতার নীচে এরা অবস্থান করে । তাই ভাল কোন কীটনাশক পাতার নীচের দিকে স্প্রে করলেই এই পোকার আক্রমনের হাত থেকে বেল গাছকে রক্ষা করা যায়।

  • del.icio.us: ehteshamul
  • Facebook: Ehteshamul.haque.mallik
  • Google+: u/0/
  • Linked In: pub/ehteshamul-haque-mallik/58/4b9/623
  • Picasa: mshetolrg
  • Twitter: MSHETOLRG
  • Vimeo: user13514979
  • YouTube: mshetolrg
Monday the 15th. Copyright 2012 শীতল রুফ গার্ডেন।. Hostgator coupon - All rights reserved.