ছাদে ঢেঁড়স চাষ

ছাদে ঢেঁড়স চাষ

Print
Category: ছাদে ঢেঁড়স চাষ
Published Date Written by Ehteshamul Haque Mallk

ছাদে ঢেঁড়স চাষ

ঢেঁড়স শুষ্ক এবং আর্দ্র অবস্থায় ভাল জন্মে। বাংলাদেশের আবহাওয়ায় প্রায় সারা বছরই ঢেঁড়স চাষ করা সম্ভব। তবে খরিপ মৌসুমে এর ব্যাপক চাষাবাদ করা হয়। দো-আঁশ ও বেলে দো-আঁশ মাটি ঢেঁড়শ চাষের জন্য উপযোগী। যে কোন শাকসবজি উৎপাদনের জন্য জমিই উত্তম স্থান । কিন্তু আমরা যারা শহরে বাস করি তাদের তো ছাদ কিংবা বারান্দাই ভরসা । আর ছাদে বিভিন্ন শাকসবজী চাষ করে অনায়াসে পরিবারের চাহিদা মিটানো সম্ভব । সহজে ছাদে চাষ করা যায় তেমনি একটি সবজি হল এই ঢেড়ঁস । বাড়ির ছাদে ছোট ছোট মাটির টব, হাফ ড্রাম, কাঠের বাক্স, সয়াবিন তেলের ৫ লিটারের খালি কন্টেইনার এমনকি আটার পলিথিনের প্যাকেটেও ঢেঁড়সের চাষ করা যায় ।

চাষ পদ্ধতিঃ

ভাল ফলনের জন্য টবের মাটি উত্তমভাবে প্রস্তুত করতে হবে । একটি ১০-১২ ইঞ্চি টবের জন্য সম পরিমান বেলে-দোঁআশ মাটি ও গোবরের সংগে ৫ গ্রাম টিএসপি ও ৫ গ্রাম পটাশ সার ভালভাবে মিশাতে হবে । ৮-১০ দিন পর মাটি পূনরায় ওলট পালট করে ঝুর ঝুরে করে টবে দিতে হবে । টবে মাটি দেয়ার পর আরও ৫-৬ দিন পর ঢেঁড়সের বীজ লাগানোর জন্য উপযুক্ত হবে । বীজ টবে লাগানোর ১৫-১৬ ঘন্টা আগে পানিতে ভিজিয়ে তারপর লাগাতে হবে ।

বীজ বপনের সময়ঃ

যদিও সারা বছরই ঢেঁড়সের চাষ সম্ভব কিন্তু ফেব্রুয়ারী থেকে জুন মাস ভাল ফলনের জন্য উপযুক্ত সময় ।

অন্যান্য পরিচর্যা;

বীজ লাগানোর পর গাছ একটু বড় হলে গাছ প্রতি অর্ধেক চা চামচ ইউরিয়া এবং অর্ধেক চা চামচ পটাশ সার গাছের গোড়া থেকে একটু দূরে মাটির সংগে মিশিয়ে দিতে হবে । সরিষার খৈল পচা পানি পাতলা করে গাছে ১০-১৫ দিন অন্তর অন্তর নিয়মিত দিতে হবে । টবে যেন আগাছা জন্মাতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে । গাছের পূরানো হলুদ বর্ণের পাতা গুলো কেটে দিতে হবে ।

ঢেঁড়সের পোকামাকড় ও রোগবালাইঃ

ফল ছিদ্রকারী পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে মাঝে মাঝে ম্যালাথিয়ন জাতীয় কিটনাশক ব্যাবহার করা যেতে পারে । ঢেঁড়স গাছ সবচেয়ে বেশী আক্রান্ত হয় মোজাইক রোগে । এই রোগ হলে পাতা হলদে হয়ে কুকড়িয়ে যায় । এক গাছে রোগ হলে খুব দ্রুত অন্য গাছেও তা ছড়িয়ে পড়ে । কোন একটি গাছ আক্রান্ত হওয়ার সাথে সাথেই সেই গাছ তুলে এনে  আগুনে পুড়ে ফেলতে হবে । একই সাথে ম্যালাথিয়ন ও ব্যাভিষ্টিন এক সংগে পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে ।

 ঢেঁড়স চাষে নিম্নলিখিত বিষয়ের দিকে নজর দিনঃ

১)  ১০-১২ ইঞ্চি টব, ৫ লিটার তেলের খালি কন্টেইনার এবং আটার প্যাকেটে একটি করে গাছ লাগাতে হবে । একাধিক বীজ লাগালেও একটি সুস্থ্য চারা রেখে বাকীগুলো তুলে ফেলতে হবে ।

২)  হাফ ড্রাম, বেড কিংবা কাঠের বাক্সে চারা লাগালে একটি গাছ থেকে আরেকটি গাছের দূরত্ব হবে ৮ ইঞ্চি বাই ৮ ইঞ্চি।

৩)  ঢেঁড়স গাছের গোড়ায় কোনক্রমেই যাতে পানি জমতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে ।

৪)   ফুল ফোটার ৫-৭ দিনের মধ্যেই ফল তুলে ফেলতে হবে । ঘন ঘন ফল তুললে ফলন বেশি হয় ।

 

 

 

  • del.icio.us: ehteshamul
  • Facebook: Ehteshamul.haque.mallik
  • Google+: u/0/
  • Linked In: pub/ehteshamul-haque-mallik/58/4b9/623
  • Picasa: mshetolrg
  • Twitter: MSHETOLRG
  • Vimeo: user13514979
  • YouTube: mshetolrg
Monday the 20th. Copyright 2012 শীতল রুফ গার্ডেন।. Hostgator coupon - All rights reserved.