ছাদে আখ চাষ পদ্ধতি

ছাদে আখ চাষ পদ্ধতি

আমার ছাদ বাগানের আখ(এশিয়ান ব্ল্যাক কেইন)

আখ অর্থকরী ফসলের মধ্যে অন্যতম একটি ফসল । আখ থেকে চিনি, গুড় এবং রস পাওয়া যায়। গ্রীষ্মপ্রধান দেশে আখ ভাল জন্মে। বেলে দোঁআশ থেকে শুরু করে এঁটেল পর্যন্ত সব বুনটের সব মাটিতেই আখ চাষ করা সম্ভব হলেও পানি নিকাশের ব্যবস্থাযুক্ত এঁটেল দোঁআশ মাটি আখ চাষের জন্য সবচেয়ে ভাল । ছাদ বাগানে এর চাষ করতে হলে দোঁআশ কিংবা বেলে-দোঁআশ মাটি ব্যবহার করতে হবে। বাংলাদেশের সর্বত্র কমবেশি আখ জন্মায়। আমাদের দেশে আখের বিভিন্ন ধরনের জাত রয়েছে। তবে এশিয়ান ব্ল্যাক কেইন নামের জাতটি ছাদ বাগানের জন্য খুব উপযোগি ।

আখের চারা তৈরিঃ

সমপরিমান মাটি ও গোবর একসঙ্গে মিশাতে হবে। মাটি ও গোবর একসঙ্গে মিশানোর ১০-১২ দিন পর মাটি ঝুরঝুরে হলে পলি ব্যাগে ভরতে হবে। মাটি কিছুটা চেপে চেপে ভরতে হবে। এখন ভাল জাতের আখ থেকে নেয়া দু চোখ বিশিষ্ট আখ খন্ড পলি ব্যাগে লাগাতে হবে। এ ক্ষেত্রে কোন চোখের ওপর কমপক্ষে এক ইঞ্চি এবং চোখের নিচে ২ ইঞ্চি আখ রেখে বীজখণ্ডগুলো একটি করে পলিব্যাগে চোখ উপর দিকে রেখে খাড়াভাবে লাগাতে হবে। ব্যাগের মধ্যে যাতে অতিরিক্ত পানি জমে চারা পঁচে না যায়, সে জন্য ব্যাগের তলায় ২-৩টি ছিদ্র করতে হবে। এ জন্য ব্যাগে মাটি ভরার আগেই ছিদ্র করে নেয়া ভাল। এবার ব্যাগগুলো আলো বাতাস পায় এমন সুবিধাজনক জায়গায় রাখতে হবে। ব্যাগের মাটিতে মাঝে মাঝে অল্প পরিমানে পানি দিতে হবে। চারার বয়স একমাস হলে মূল টবে লাগানোর উপযুক্ত হবে।

চাষ পদ্ধতিঃ

ছাদ বাগানে টবে আখের চারা রোপনের জন্য কমপক্ষে ২০ ইঞ্চি সাইজের ড্রাম বা টব সংগ্রহ করতে হবে । ড্রামের তলায় ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে । যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে । টব বা ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে । টব বা ড্রামের গাছটিকে ছাদের এমন জায়গায় রাখতে হবে যেখানে সবসময় রোদ থাকে । এবার ২ ভাগ বেলে দোআঁশ অথবা বেলে-দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ৫০ গ্রাম টি,এস,পি সার, ৫০ গ্রাম পটাশ সার, ২৫ গ্রাম ইউরিয়া, ৫০ গ্রাম সরিষার খৈল এবং ২০০ গ্রাম হাড়ের গুড়া একত্রে মিশিয়ে ড্রাম বা টবে পানি দিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৮-১০ দিন একইভাবে রেখে দিতে হবে । মাটি যখন ঝুরঝুরে হবে তখন একটি আখের সবল সুস্থ  চারা উক্ত টবে রোপন করতে হবে । চারা রোপনের দুই মাস পর ২০ গ্রাম পটাশ এবং ২০ গ্রাম ইউরিয়া উপরি প্রয়োগ করতে হবে। চারা রোপনের তিন/চার পর থেকে ২০-২৫ দিন অন্তর সরিষার খৈল পচা পানি দিতে হবে।

অন্যান্য পরিচর্যাঃ

আখ গাছ বড় হলে একটি টবের সবগুলো আখকে একত্রে বেধে দিতে হবে । আখের নিচের দিকের শুকনো পাতা তুলে ফেলে দিতে হবে। নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। মাঝে মাঝে মাটি খুচিয়ে আলগা করে দিতে হবে। গাছের গোড়ার মাটি সরে গেলে নতুন করে অল্প মাটি দিয়ে দিতে হবে।

ছাদ বাগানের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সঠিকভাবে মাটি প্রস্তুত করা।মাটি প্রস্ততের নিয়ম জানুন এখান থেকে(ছাদ বাগানের মাটি তৈরী করা)।আর ভাল ফলন পেতে হলে প্রতি বছর টবের মাটি আংশিক পরিবর্তন করতে হয়। টবের মাটি পরিবর্তন কিভাবে করবেন জেনে নিন এখান থেকে(টবের মাটি কিভাবে পরিবর্তন করবেন)।

  • del.icio.us: ehteshamul
  • Facebook: Ehteshamul.haque.mallik
  • Google+: u/0/
  • Linked In: pub/ehteshamul-haque-mallik/58/4b9/623
  • Picasa: mshetolrg
  • Twitter: MSHETOLRG
  • Vimeo: user13514979
  • YouTube: mshetolrg
Monday the 14th. Copyright 2012 শীতল রুফ গার্ডেন।. Hostgator coupon - All rights reserved.