বাড়ির ছাদে লাউ চাষ পদ্ধতি

বাড়ির ছাদে লাউ চাষ পদ্ধতি

লাউ একটি সুস্বাদু সবজি। ছোট বড় প্রায় সবার কাছেই লাউ একটি জনপ্রিয় সবজি। বিশেষ করে আমাদের দেশে শীতকালে এর কদর অনেকাংশে বেড়ে যায় ।লাউ প্রায় সব ধরনের মাটিতে জন্মে। তবে প্রধানত দোআঁশ থেকে এটেঁল দোআঁশ মাটি লাউ চাষের জন্য উত্তম। তবে টব বা ছাদ বাগানে লাউ চাষের দোঁআশ কিংবা বেলে-দোঁআশ মাটি ব্যবহার করতে হবে। কিন্তু বেলে-দোঁআশ মাটি ব্যবহার করলে মাটিতে জৈব সারের পরিমান একটু বেশি দিতে হবে। শীতকালীন লাউ চাষের জন্য সেপ্টেম্বর-অক্টোবর মাসের মধ্যেই বীজ বপন করতে হবে। তবে আগাম শীতকালীন ফসলের জন্য আগষ্ট মাসের মাঝা মাঝি সময়ে লাউয়ের বীজ বপন করতে হবে। লাউয়ের বীজ পলিব্যাগে বপন করাই ভাল। বীজ বপনের ৮-১২ ঘন্টা পূর্বে পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি থেকে বীজ নিয়ে টিস্যু পেপার দিয়ে অতিরিক্ত পানি শুকিয়ে  পলিব্যাগে বীজ বপন করতে হবে। প্রতিতি পলিব্যাগে দুটি করে বীজ বুনতে হবে। পলিব্যাগের মাটি যেন শুকিয়ে না যায় খেয়াল রাখতে হবে। প্রয়োজনে হালকা পানি দিতে হবে।

চাষ পদ্ধতিঃ

ছাদ বাগানে লাউ চাষের জন্য হাফ ড্রাম বা সমপরিমান পাত্র ব্যবহার করতে হবে। হাফ ড্রামের তলায় ৪/৫ টি ছিদ্র করতে হবে যাতে সহজেই অতিরিক্ত পানি নিষ্কাশিত হয় । হাফ ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে । এবার প্রতিটি হাফ ড্রামের জন্য ২ ভাগ দোআঁশ বা বেলে দো-আঁশ মাটি, ১ ভাগ গোবর, ৫০ গ্রাম টি,এস,পি সার, ৫০ গ্রাম পটাশ সার, ২৫০ গ্রাম সরিষার খৈল একত্রে মিশিয়ে ড্রাম ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে । যখন মাটি ঝুরঝুরে হবে তখন পলিব্যাগে বপন করা একটি সবল লাউয়ের চারা রোপন করতে হবে। চারা রোপনের চারদিকের মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে। গোড়ার দিকে মাটি কিছুটা বেশি দিয়ে একটু উচু করে দিতে হবে। চারা রোপনের পর প্রথম দিকে পানি খুব পরিমানে দিতে হবে।  আস্তে আস্তে পানির পরিমান বাড়াতে হবে। লাউ গাছের প্রচুর পানি প্রয়োজন হয়। ঘরের প্রতিদিনের মাছ-গোশত ধোয়া পানি মাঝে-মধ্যে লাউ গাছে দিলে বিশেষ উপকার হবে। ছাদ বাগানে টব বা ড্রামে লাগানো লাউ গাছের পানির অভাব হলে ফলন ব্যাহত হয়। টবে বা ড্রামে লাউ চাষ করতে পানি একটু বেশী প্রয়োজন হয়। নিয়মিত আগাছা পরিস্কার রাখতে হবে। প্রতি সপ্তাহে কমপক্ষে একবার ড্রামের মাটি হালকাভাবে খুচিয়ে দিতে হবে। লাউ গাছটিতে যাতে পর্যাপ্ত রোদ পায় খেয়াল রাখতে হবে।

অন্যান্য পরিচর্যাঃ

গাছের সঠিক পরিচর্যা নিশ্চিত করতে লাউ গাছ একটু বড় হলে গোড়া থেকে কিছুটা দূরে সামান্য ইউরিয়া সার প্রয়োগ করতে হবে। সরিষার খৈল পচা পানি পাতলা করে গাছে ১৫-২০ দিন অন্তর অন্তর নিয়মিত দিতে হবে । 

  • del.icio.us: ehteshamul
  • Facebook: Ehteshamul.haque.mallik
  • Google+: u/0/
  • Linked In: pub/ehteshamul-haque-mallik/58/4b9/623
  • Picasa: mshetolrg
  • Twitter: MSHETOLRG
  • Vimeo: user13514979
  • YouTube: mshetolrg
Monday the 14th. Copyright 2012 শীতল রুফ গার্ডেন।. Hostgator coupon - All rights reserved.